।। বাক্‌ ১২০ ।। পায়েল দেব ।।





সাইকোলজিক্যাল ১

উত্তেজিত পিপীলিকার ভিড়ে
বাদামের কিছু খোসা ফেললে যে গতিশীলতা দেখা যায়,
আমার লঘু মস্তিষ্ক মাঝেমাঝে এমন ব্রাউনিয়ান হয়ে ওঠে,
নাকের ডগা,গাল,কানের লতি ক্রমশ রক্তাভ হতে থাকে।

আমার পারিবারিক ডাক্তার দেবী ভেনাসের পরম ভক্ত
প্রেসক্রিপশনে উচ্চ রক্তচাপ গাঢ় করে কেটে 
অসুখের নাম লিখে দেন,ভেনাস!এক রোমানীয় গোলাপি রোগ।
আজ শুক্রবার,ডাক্তারের চেম্বার বন্ধ।

প্রতি শুক্রবারে আমার ভেতরে শুয়ে থাকে,
কিউপিড আর সাইকির অন্ধকার শোবার ঘর।




তরল

নির্জন অরণ্যের ভিতর ছিলাম
এক আলোকবর্ষ দূর হতে কেউ ডেকে পাঠালে
অহংকার ঢেকে দিয়ে গেল
এরপর থেকে কেবল জনপদ,
এ বাড়ি ও বাড়ি ফেরি করি
জন্ম মৃত্যুর বালিয়াড়ি 
এখানে সূচ্যগ্র জমি আমার এক্তিয়ারে পড়ে
বাকি সব যজ্ঞস্থল
তুমি পুরোহিত,আমি দেবতার স্তব করি
তুমি মাধ্যম,আমি তোমার উত্তরসূরীর গর্ভধাত্রী।




স্লিপিং পিল ৬

একটা ঘুমন্ত আপেল বাগানের ভেতর দিয়ে 
মধুচন্দ্রিমা কেটে গেছে তাদের
আমার প্রিয় দাদা আর বৌদির

দূর পাহাড়ের গায়ে তারাদের ঘর গুনে গুনে
পোয়াতি হয়ে গেছে এক দম্পতি
ঝিলম আর তার বর

আমি আপেল খাই আর ঘুমাই
আর তারাদের ঘরে ঢুকে পড়ি
ঘুমের ভেতর ফুঁ দিয়ে শরীর ফুলাই
হালকা হালকা অনুভব করি...
দাদার টান
বৌদির খুনসুটি
ঝিলমের চোখ
তার বরের হিংসা

লাগলে পাঠাব,ওষুধ
কথা রইল...


No comments:

Post a Comment